মঙ্গলবার , ৮ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
insidebusinessnews.com
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

দুদকের অনুরোধ পেলে এস আলম নিয়ে কাজ করবো: পররাষ্ট্র সচিব

প্রতিবেদক
Newsdesk
আগস্ট ৮, ২০২৩ ১২:২২ পূর্বাহ্ণ

এস আলম গ্রুপের বিরুদ্ধে ওঠা টাকা পাচারের অভিযোগ অনুসন্ধানের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো নির্দেশনা পায়নি বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তবে দুর্নীতি দমন কমিশন (দুদক) কোনো অনুরোধ করলে তারা কাজ করবে বলে জানিয়েছেন তিনি।

সোমবার বিকেলে সফররত যুক্তরাষ্ট্রের বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক সন্বয়ক রিচার্ড নেফিউ পররাষ্ট্র সচিবের সাথ বৈঠক করেন। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

এস আলমের বিরুদ্ধে ওঠা ১০ হাজার কোটি টাকা পাচারের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রনালয়ের কী করছে জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, ‘এ বিষয়ে আমরা কোনো ইন্সট্রাকশন পাইনি। যদি দুদক এ বিষয়ে অনুরোধ করে তবে আমরা আইনের মধ্যে থেকে যেটা করার সেটা করবো।’

৪ আগস্ট ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারে ‘এস আলম’স আলাদিন’স ল্যাম্প’ (এস আলমের আলাদিনের চেরাগ) শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। রোববার সেই প্রতিবেদন হাইকোর্টের নজরে আনেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। বিষয়টি অনুসন্ধান করে দুই মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে দুদককে নির্দেশ দেন হাইকোর্ট।

এদিকে, পররাষ্ট্র সচিব সাংবাদিকদের জানান, বাংলাদেশের আইন ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থার প্রশংসা করেন রিচার্ড নেফিউ। বাংলাদেশের কোনো নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আসছে কিনা এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, ব্যক্তি বিশেষের ওপর নিষেধাজ্ঞা দেয়াকে দুর্নীতি প্রতিরোধে একটি উপায় হিসেবে দেখে যুক্তরাষ্ট্র। শুধু বাংলাদেশ নয় এটি পুরো বিশ্বের জন্যই প্রযেজ্য।
১১ জনের ওপর নিষেধাজ্ঞা নিয়ে গণমাধ্যমে প্রকাশিক খবরের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘তিনি (রিচার্ড নেফিউ) নিজেও একসময় এই স্যাংশন বিষয়ক কর্মকর্তা ছিলেন। তবে এ বিষয়ে তারা কোনো ব্যক্তির বিষয়ে বলেনি।’

পররাষ্ট্র সচিব জানান, অর্থপাচার প্রতিরোধে কিভাবে দুই দেশ সহায়তা করতে পারে সে বিষয়েও আলোচনা হয়েছে।

রিচার্ড নেফিউ মঙ্গলবার ঢাকা ছেড়ে যাবেন। মার্কিন এই কর্মকর্তা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীর কাছে তার প্রতিবেদন দাখিল করবেন।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত