বৃহস্পতিবার , ২৪ জুন ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
insidebusinessnews.com
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

কৃষিপন্যের উপর অতিরিক্ত টোল আদায় বন্ধের দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন

প্রতিবেদক
Newsdesk
জুন ২৪, ২০২১ ৪:১১ অপরাহ্ণ

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি।।

কৃষিপন্য ও মৌসুমী ফলের উপর পার্বত্য জেলা পরিষদ, বাজার ফান্ড ও পৌরসভার অতিরিক্ত টোল আদায় বন্ধ ও এস. এ পরিবহণ এবং কুরিয়ার সার্ভিসে মাত্রারিক্ত চার্জ বন্ধের দাবিতে মানববন্ধন করেছে খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতি ও মারমা ফলদ বাগান মালিক সমিতি’সহ কয়েকটি সংগঠন।

বৃহস্পতিবার (২৪জুন ২০২১খ্রিঃ) খাগড়াছড়ি জেলা শহর শাপলা চত্ত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় মানববন্ধনে মারমা ফলদ বাগান মালিক সমিতির সভাপতি সাবেক কমিশনার আবুশি মারমার সভাপতিত্বে এতে বক্তব্য দেন খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতির প্রধান উপদেষ্টা অনিমেষ চাকমা রিঙ্কু, উপদেষ্টা এড. সুপাল চাকমা, সাধারণ সম্পাদক দিবাকর চাকমা, মারমা ফলদ বাগান বাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক বাবুশি চৌধুরী, খাগড়াছড়ি বাজার ফল ব্যবসায়ী সমিতির সদস্য এরশাদ প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, খাগড়াছড়িতে কোন শিল্প কারখানা নেই। ব্যবসা-বানিজ্যের দিকেও পিছিয়ে পড়া এ জেলায় তরুণ বেকারত্বের হারও বেশি। পাহাড়ের পতিত টিলা ভূমিতে আম, কাঁঠালসহ বিভিন্ন চাষাবাদ করে নিজের বেকারত্ব দুর ও স্বাবলম্বী হয়ে কর্মসংস্থান সৃষ্টি করে আসছে স্থানীয়রা। পার্বত্য এই জেলায় কাঁচা মাল সংরক্ষণের জন্য নেই কোন হিমাগার ঘর। ফলে বেশি দিনও সংরক্ষণ করা যায় না। বেশি দিন সংরক্ষণ রাখলে কৃষি পণ্য নষ্ট হয়ে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে মালিক ও ব্যবসায়ীদের। যারা শহরে পাহাড়ের ফল খায় তারাও টাটকা ও সুস্বাদু ফল খেতে পায়না। অন্য জেলার তুলনায় খাগড়াছড়িতে কৃষি পণ্যে মাত্রাতিরিক্ত টোল আদায়ের ফলে এক মুরগীকে তিন বাজার জবাই করা হচ্ছে মন্তব্য করে এস. এ পরিবহণ ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়ার অভিযোগ করেন সংগঠনগুলো। এতে করে ব্যবসায়ের বিপনন খরচ বৃদ্ধি পাওয়ায় কৃষকরা বঞ্চিত হচ্ছে ন্যায্য মূল্য পাওয়া থেকে অন্যদিকে ভোক্তারাও বেশি দামে ক্রয় করতে বাধ্য হচ্ছে বলে অভিযোগ করেন বক্তারা।

একই সাথে খাগড়াছড়ি জেলা পরিষদ ও বাজার ফান্ড ও পৌরসভার অতিরিক্ত টোল আদায় ও এস. এ পরিবহণ এবং কুরিয়া সার্ভিসে মাত্রারিক্ত চার্জ বন্ধের দাবী জানিয়ে তদন্তেরও দাবী জানানো হয়। এ সকল বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া না হলে কঠোর কর্মসূচী দেওয়ার ঘোষনা দেন সংগঠনের নেতারা।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত