মঙ্গলবার , ২৩ আগস্ট ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
insidebusinessnews.com
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

অলংকার কি শুধু নারীর?

প্রতিবেদক
Newsdesk
আগস্ট ২৩, ২০২২ ১০:৩৬ পূর্বাহ্ণ

ছেলেরাও এখন গয়না পরার জন্য আগ্রহ প্রকাশ করছে

গয়নার ইতিহাস ঘাঁটতে গেলে দেখা যাবে নারীদের চেয়ে সেখানে পুরুষের উপস্থিতি উজ্জ্বল

হাতে ব্রেসলেট আর আঙুলে আংটি, পুরুষের গয়না কি এখানেই সীমাবদ্ধ? ইতিহাস সেটা বলে না; বরং গয়নার ইতিহাস ঘাঁটতে গেলে যে কেউ অবাক হবেন—নারীদের চেয়ে সেখানে পুরুষের উপস্থিতি উজ্জ্বল। যুগে যুগে হিরে, নানা ধরনের পাথর, সোনা–রুপার ভারী ভারী গয়না পরেছেন পুরুষেরা। ভারত উপমহাদেশেও পুরুষদের গয়না পরার চল আজকের নয়। বৈদিক যুগের আগেও নারীদের পাশাপাশি পুরুষের হাত-পায়ের আঙুলে আংটি পরার চল ছিল। (নারী-পুরুষনির্বিশেষ) ইউনিসেক্স গয়নার চল সে সময়েও ছিল। ‘আরসি’ নামে পরিচিত সেই গয়নার (আংটি) পেছনের দিকে অ্যানামেল যুক্ত করা থাকত। ছেলেদের অতি প্রাচীন আরেকটি জনপ্রিয় গয়না ‘মণিমালা’র নেকলেস। বিশেষ করে রাজপুরুষদের গলায় শোভা পেত এই গয়না।

মোগল আমলেও নারীদের চেয়ে পুরুষদের গয়নার সংগ্রহ কোনো অংশে কম ছিল না; বরং পুরুষদের গয়না ছিল বেশি কারুকার্যখচিত। গলায়, হাতে, আঙুলে, মাথায়, পোশাকে, এমনকি পায়েও নানা রকম গয়না পরতেন তরুণ থেকে বয়স্ক মানুষ। মোগল রাজবংশের পুরুষদের গয়নার বাক্সের বড় একটি অংশ দখল করে রাখত ‘সারপেচ’ (মুকুট বা পাগড়িতে পরার গয়না)। এরপর সময়ের বিবর্তনে ফিকে হতে থাকে সেই ইতিহাস।

একুশ শতকে এসে আবারও আলোচনায় ছেলেদের গয়না। ব্রেসলেট আর আংটির সঙ্গে তাঁদের গায়ে উঠছে চেন, নেকলেস, নাকফুল, কানের দুল, পায়ের খাড়ু, পেনডেন্ট ইত্যাদি। বরের সাজে মুঘল অলংকার সারপেচ তো আগে থেকেই জনপ্রিয় ছিল। বিয়ের পাগড়িকে আরও আকর্ষণীয় করে তুলতে সামনের দিকে জুড়ে দেওয়া হয় নানা নকশার সারপেচ। শেরওয়ানির সঙ্গে কয়েক লহরের পাথর বসানো গয়না ছাড়াও অনেকে মুক্তার মালা পরেন।

পুরোনো হয় নতুন পুনরায়

লন্ডনভিত্তিক গয়নার নকশাকার টোমাজ ডোনোসিক বলেন, পুরুষ, বিশেষ করে তরুণদের মধ্যে গয়না পরার আগ্রহ বেড়েছে। আমি যখন জাপানের তরুণদের জন্য গয়নার নকশা শুরু করি, তখন দেখলাম, তাঁরা খুবই আগ্রহ নিয়ে সেগুলো পরছেন। সেই আগ্রহ দ্বিগুণ করে দিলেন চীনের তরুণেরা। এখন তো পুরুষদের গয়না নিয়েই আমাকে বেশি ভাবতে হয়। ডোনোসিক ইউনিসেক্স গয়না নিয়ে কাজ করেছেন অনেক বছর। সেই অভিজ্ঞতা থেকে দেখেছেন, জ্যামিতিক নকশা ও নানা ধরনের সিম্বল ধরে করা গয়না পুরুষেরা বেশি ভালোবাসেন।

দেশি–বিদেশি গয়নার নকশাকাররা বলছেন, এ সময়ে ছেলেদের গয়না জনপ্রিয়তা পাওয়ার পেছনে বিশেষ প্রভাবক তারকারা। ২০১৯ সালের মেট গালায় ব্রিটিশ গায়ক হ্যারি স্টাইলস ও গুচ্চি ব্র্যান্ডের ক্রিয়েটিভ ডিরেক্টর আলেকসান্দ্রো মিকেলের একটি ছবি সবার নজর কাড়ে। এ ছবিতে হ্যারির কানে ছিল মুক্তার দুল আর মিকেলের মাথায় ভারী ধাতব ব্যান্ড। হলিউডের অনেক পুরুষ তারকাকেই নিয়মিত পরতে দেখা যায় নানা রকম ভারী গয়না। বলিউডের সাইফ আলী খান, রণবীর সিং হয়ে আনন্দ আহুজা—বিয়ের সাজে সবাই এখন কাটাই কাজের ভারী জুয়েলারি পরছেন। শুধু বিয়েতেই নয়, নানা অনুষ্ঠানেও বলিউড তারকাদের নিয়মিত গয়না পরতে দেখা যাচ্ছে। বিনা উপলক্ষেও পুরুষদের নানা ধরনের গয়না পরতে দেখা যাচ্ছে এখন।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও তরুণদের মাঝে বেড়েছে গয়না পরার চল। দেশি গয়নার প্রতিষ্ঠান সিক্স ইয়ার্ডস স্টোরির স্বত্বাধিকারী ও গয়নার নকশাকার জেরিন তাসনিম খান বলেন, ‘অনেক দিন ধরে আমাদের পেজে ছেলেরা গয়না পরার আগ্রহ প্রকাশ করতন। সেই ভাবনা থেকেই সম্প্রতি (নারী-পুরুষ উভয়ে পরার উপযোগী) লিঙ্গ নিরপেক্ষ গয়নার নকশা করেছি। ছেলেদের কাছ থেকে সাড়াও পাচ্ছি আশানুরূপ। তাঁদের আগ্রহই সামনে আরও বড় পরিসরে ভাবতে সাহস দিচ্ছে।’

সিক্স ইয়ার্ডস স্টোরির ইউনিসেক্স গয়নার নকশা হিসেবে বেছে নেওয়া হয়েছে নানা রকম ‘সিম্বল’। লম্বা চেনের সঙ্গে কিছুটা মেটাল ও পাথর বসানো মালাগুলো পরা যাবে টি-শার্ট, হাইনেক সোয়েটার বা শার্টের সঙ্গে। যাঁরা ফরমাল পোশাক পরেন তাঁরাও নানা রকম গয়না পরতে পারেন। এই যেমন ব্লেজার বা কোটের ওপর অনেকে ব্রোচ পরেন। বোতামের সঙ্গে চেন আটকে রাখলেও ভালো লাগবে। যাঁরা ছোট করে চুল কাটেন, তাঁরা কানে পরতে পারেন রিং বা টপ। চুল বড় হলে নকশা করা হেয়ার ব্যান্ড মানাবে।

চেনের ব্রেসলেট ছাড়াও ছেলেদের হাতে এখন শোভা পাচ্ছে অর্নামেন্টাল পলা। ক্যাজুয়াল লুকে এসব পলার সঙ্গে আঙুলে থাকতে পারে কয়েকটি আংটি। জেরিন তাসনিম খান বলেন, ‘ছেলেদের জন্য গয়নার নকশা করতে গিয়ে নানা ভাবনা কাজ করেছে। এই যেমন পলার নকশা করতে গিয়ে ভেবেছি, এমনভাবে সেটি বানাতে হবে যেন সবার হাতে সহজেই তা সেট হয়। কারণ, মেয়েদের মতো সব ছেলে হয়তো তাঁদের হাতের মাপ বলতে পারবেন না। তাই সেখানে ম্যাগনেট ব্যবহার করেছি। একইভাবে কানের দুল যাতে কানে ছিদ্র ছাড়াও পরা যায়, সেভাবে তৈরি করেছি।’

দেশে সোনা, রুপাসহ নানা ধরনের মেটালে তৈরি ছেলেদের গয়না পাওয়া যায়। তবে একটু ভিন্ন রকম গয়না চাইলে ঘুরে দেখতে পারেন অনলাইনভিত্তিক দোকানগুলো। সেখানে দেশে তৈরি গয়না যেমন মিলবে, পাওয়া যাবে বিদেশ থেকে আনা গয়নাও।

 

সর্বশেষ - অন্যান্য