রবিবার , ২৮ মে ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
insidebusinessnews.com
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

মার্কিন নতুন ভিসানীতি বিএনপির বিরুদ্ধেই যায়: কাদের

প্রতিবেদক
Newsdesk
মে ২৮, ২০২৩ ১০:৫২ অপরাহ্ণ

বিএনপি তাদের সভা-সমাবেশে প্রকাশ্যে ভোট প্রতিহত করার ঘোষণা দিচ্ছে; তাই যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি সরাসরি বিএনপির বিরুদ্ধে যায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, আওয়ামী লীগ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বলেই এই ভিসানীতি নিয়ে তার দলের কোন মাথাব্যাথা নেই। ভিসানীতি নিয়ে সরকার কোনোভাবে চিন্তিত নয়। কোনো নিষেধাজ্ঞায় নির্বাচন বন্ধ হবে না। আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলে বিএনপির পরাজয় হবে।

বাংলাদেশের জন্য ঘোষিত যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি নিয়েই ঘুরপাক খাচ্ছে দেশের রাজনীতি। বড় দুই দলই নিজেদের মতো করে এই ভিসানীতি ব্যাখা করছেন। রোববার বঙ্গবন্ধু এভিনিউতে দলের বিশেষ বর্ধিত সভায় আরও একবার যুক্তরাষ্ট্রের ভিসানীতি নিয়ে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিএনপি নেতারা তাদের প্রতিটি কর্মসূচিতে প্রকাশ্যেই নির্বাচন বানচালের হুমকি দিয়ে আসছেন। তাই, যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি অনুযায়ী বিএনপিই অভিযুক্ত হয় বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। আওয়ামীর লীগ দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে উল্লেখ করে কাদের বলেন, ভিসানীতি কিংবা নিষেধাজ্ঞা নিয়ে তাঁর দলের কোন মাথাব্যাথা নেই। ভিসানীতির কোথাও তত্বাবধায়ক সরকার বা প্রধানমন্ত্রীর পদত্যাগের কথা বলা হয়নি।

ওবায়দুল কাদের বলেন, কোনো নিষেধাজ্ঞায় নির্বাচন বন্ধ হবে না। নিষেধাজ্ঞা নিয়ে আমাদের মাথাব্যথা নেই, বিদেশিরা আমাদের বন্ধু। সংকটের মধ্যেও দেশ এগিয়ে গেছে যা বিশ্বনেতারা তাদের মন্তব্যে তুলে ধরেছেন। আর তাতে বিএনপি নামক দলটির অন্তরজ্বালা। তাই প্রধানমন্ত্রীর সফর নিয়ে বিরূপ মন্তব্য করে।

তিনি বলেন, কোনো অবস্থায় বিএনপির নেতাদের ওপর আক্রমণ করা যাবে না। তবে তারা করলে আর ছাড় নয়। নোংরা ও নষ্ট রাজনীতি করে বিএনপি। এদের কাছে বঙ্গবন্ধুর বাংলাদেশ নিরাপদ নয়। তাই শপথ নিতে হবে, জঙ্গিবাদ, সাম্প্রদায়িক সন্ত্রাসের পৃষ্ঠপোষক এই অপশক্তি বিএনপিকে প্রতিহত করতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে বিএনপি। দেশের সংবিধানে যেহেতু তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপার উল্লেখ নেই, তাই এ বিষয়ে কথা বললে বিএনপি ভিসানীতিতে আক্রান্ত হবে। এখন যারা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনে বাধা হয়ে দাঁড়াবে তাদের ব্যাপারে আমেরিকার পদক্ষেপ কী হবে, সেটাই দেখার বিষয়।

ওবায়দুল কাদের বলেন, তারা (বিএনপি) আজ দেশের মানুষকে আন্দোলনে টানতে পারেনি। যে কারণে বিদেশিদের সহায়তা চেয়ে নিষেধাজ্ঞা নিয়ে এসেছে। তাদের কারণে অবশেষে এলো ভিসা নীতি। তবে এতে সরকারের কিছুই হয়নি। সরকারের কোনো সংকট নেই, মাথাব্যথাও নেই।

তিনি বলেন, কেরানীগঞ্জ এবং খাগড়াছড়িসহ বিভিন্ন স্থানে বিএনপি অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করে আমাদের ওপর দোষ চাপানোর নাটক করেছে। এসবের মধ্য দিয়ে তারা ভুল বার্তা দিচ্ছে। তাই নেতাকর্মীদের বলব আপনারা শান্তভাবে পরিস্থিতি মোকাবিলা করুন।

কাদের বলেন, নির্বাচন কমিশনকে স্বাধীন করেছেন শেখ হাসিনা। আমরা সুষ্ঠু ভোটের প্রক্রিয়াতে আছি। আর বাধা দিচ্ছে বিএনপি। সুষ্ঠু নির্বাচন আয়োজনের বিপরীত পথে হাঁটছে বিএনপি। তাই ভিসা নীতির কারণে তারাই চাপে রয়েছে। বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে আমাদের শান্তি সমাবেশ শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন পর্যন্ত অব্যাহত থাকবে।

ওবায়দুল কাদের বলেন, এরপরেও বিভিন্ন গণমাধ্যমের সংবাদ এবং টকশোর কথা শুনে মনে হয় বাংলাদেশের মানুষ খাবার পাচ্ছে না। কিন্তু খাদ্যের অভাবে কেউ মারা গেছে এমন কোনো তথ্য নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্যের মজুত ও উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন।

গাজীপুরের মতো সিলেট, রাজশাহী, খুলনা ও বরিশালের আসন্ন সিটি নির্বাচনও সুষ্ঠু হবে জানান ওবায়দুল কাদের। বর্ধিত সভায় আগামী নির্বাচন পর্যন্ত দেশব্যাপী শান্তি সমাবেশ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। এসব কর্মসূচিতে বাধা এলে প্রতিহতের ঘোষণাও দেন ওবায়দুল কাদের।

সর্বশেষ - অন্যান্য