মঙ্গলবার , ৩০ মে ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
insidebusinessnews.com
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

ইস্টার্ন ব্যাংকের এফডিআর জালিয়াতি, উর্ধতন কর্মকতারদের জড়িত থাকার অভিযোগ

প্রতিবেদক
Newsdesk
মে ৩০, ২০২৩ ১২:১৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: এবার বেসরকারী ইস্টার্ন ব্যাংকের এফডিআর জালিয়াতির অভিযোগ উঠেছে এক গ্রাহকের মাধ্যমে। কয়েকদিন আগে বাংলাদেশ ব্যাংকে এই সংক্রান্ত একটি অভিযোগও দাযের করেন ভুক্তভুগি। ইনসাইড বিজনেস নিউজের হাতে আসা সেই অভিযোগ পত্রে পাওয়া যায় বেসরকারী ইস্টার্ন ব্যাংকের গুলশান শাখায় অকো টেক্স এর এফডিআরের টাকা আরেকজন গ্রাহসের যোগসাজসে পুরো টাকা উত্তোলন করে ইস্টার্ন ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। বাংলাদেশে ব্যাংকে সেই অভিযোগটি সংবাদে হুবহু তুলে ধরা হলো।

 

বরাবর পরিচালক

ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি) Financial Integrity & Customer Services Department (FICSD)

বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়, মতিঝিল ঢাকা।

 

বিষয়ঃ ইষ্টার্ণ ব্যাংক লিমিটেড, গুলশান শাখার নিকট গচ্ছিত এফডিআর হিসাব নং- ১০৪৫৮৫০৪৬৫০৩৪, টাকার পরিমান- ১,৫০,০০,০০০/- (এক কোটি পঞ্চাশ লক্ষ), এফডিআর হিসাব নং- ১০৪৫৮৫০৪৬৫৪২৪, টাকার পরিমান- ১,০০,০০,০০০/-(এক কোটি), এফডিআর হিসাব নং- ১০৪৫৭৯০৪৬৫৩৩৪, টাকার পরিমান- ১,০০,০০,০০০/- (এক কোটি) হিসাব সমূহ সংক্রান্তে তদন্ত করে আমানতকারীদের অর্থ প্রাপ্তি নিশ্চিত করার আবেদন।

মহোদায়,

অকো-টেক্স লিমিটেড ১০০% রপ্তানীমুখী একটি গার্মেন্টস প্রতিষ্ঠান এবং ৪ বার রাষ্ট্রপতির শিল্পপদক প্রাপ্ত ও আমি নিম্নস্বাক্ষরকারী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত একনাগারে সাত বারের সিআইপি এবং ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পপদক সহ বহুবার বিদেশি পদকপ্রাপ্ত। দেশ বিদেশে আমি এবং আমার প্রতিষ্ঠানের অনেক সুনাম রয়েছে। আমাদের প্রতিষ্ঠানে বর্তমানে ৪২০০ কর্মকর্তা/কর্মচারী/শ্রমিক কর্মরত রয়েছে ফলে ৪২০০ টি পরিবারের জীবন ও জীবিকা উক্ত প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল। আমাদের প্রতিষ্ঠান ২০২১-২০২২ অর্থবছরে ২৯.০৩ মিলিয়ন মার্কিন ডলার তথা ২৪৩,৮৮,৯০, ৬০৮/- টাকার পন্য বিদেশে রপ্তানী করেন। আমাদের প্রতিষ্ঠান বাংলাদেশের জাতীয় অর্থনীতি এবং আত্ম সামাজিক উন্নয়নের গর্বিত অংশীদার।

ইষ্টার্ন ব্যাংক লিমিটেড ১৯৯৪ সালের কোম্পানী আইন দ্বারা নিবন্ধিত এবং ১৯৯১ সালের ব্যাংক কোম্পানী আইন দ্বারা পরিচালিত ও নিয়ন্ত্রিত একটি তফসিলি ব্যাংক। অকো-টেক্স লিমিটেড উক্ত ব্যাংকের পেশাগত দায়িত্বে আস্থাশীল হয়ে এফডিআর (স্থায়ী আমানত) করার লক্ষ্যে ইষ্টার্ন ব্যাংক লিমিটেড, গুলশান শাখার অনুকূলে নিম্নোক্ত একাউন্ট পে চেক সমূহ ইস্যু করেনঃ-

ইষ্টার্ন ব্যাংক লিমিটেড তাদের প্রচলিত নিয়ম অনুযায়ী অকো-টেক্স লিমিটেড এর নামে ২টি এবং আমি নিম্নস্বাক্ষরকারী আব্দুস সোবহান ব্যক্তিগত নামে ১টিসহ মোট ৩টি এফডিআর ফরম পূরণ করে তাদের চাহিদা মোতাবেক প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ নিম্নোক্ত ৩টি এফডিআর হিসাব খুলি।

উক্ত এফডিআর একাউন্টগুলো খোলার পর ইষ্টার্ন ব্যাংক লিমিটেড আমাদের অনুকূলে তিনটি পৃথক পৃথক ইন্সস্টুমেন্ট ইস্যু করেন। আমরা তিনটি এফডিআর যথারীতি আমাদের স্ব স্ব ট্যাক্স ফাইলে অর্ন্তভূক্ত করি। ২০২২-২৩ অর্থ বৎসরে আয়কর রিটার্ন দাখিলের জন্য ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর নিকট সোর্স ট্যাক্স সার্টিফিকেট এর জন্য আবেদন করলে ইষ্টার্ন ব্যাংক লিমিটেড ০৩/০৭/২০২১ ইং তারিখে ০১/০৭/২০২১ ইং হতে ৩০/০৬/২০২২ ইং তারিখ পর্যন্ত প্রদেয় ইন্টারেস্টের উপর সোর্স ট্যাক্স কর্তনের সার্টিফিকেট ইস্যু করেন এবং উক্ত অর্থ বৎসরের হিসাব বিবরনী আমাদের অনুকূলে সরাবরাহ করেন।

বর্তমান স্থায়ী আমানত সমূহের ইন্টারেস্ট বিভিন্ন তফসিলি ব্যাংকে বৃদ্ধি করার অফার করায় অকো-টেক্স লিমিটেড এর আয়কর বিভাগের কর্মকর্তা জনাব মোঃ মোশাররফ হোসেন ১৫/০৫/২০২৩ ইং তারিখে ইষ্টার্ন ব্যাংক লিমিটেড, গুলশান শাখায় গমন করে এবং আমাদের উক্ত ৩টি এফডিআর হিসাবের বিপরীতে কত পারসেন্ট ইন্টারেস্ট প্রদান করবেন তাহা জানতে চাইলে ইষ্টার্ন ব্যাংক লিমিটেড হতে আমাদের প্রতিনিধিকে এই মর্মে অবহিত করা হয় যে, অকো-টেক্স লিমিটেড এর নামীয় ২টি এফডিআর হিসাব ২৫/০৫/২০২১ ইং তারিখে এবং আব্দুস সোবহান এর নামীয় এফডিআর হিসাবটি ০২/০৬/২০২১ ইং তারিখে নগদায়ন করা হয়েছে এবং এফডিআর হিসাবধারীর নামে পৃথক পৃথক তিনটি পে-অর্ডারের মাধ্যমে ১,৫২,৫৫,০০০ টাকা, ১,০১,৬৬,০০০ টাকা, ১,০১,৭০,০০০ টাকা যথাক্রমে প্রদান করা হয়েছে ও এফডিআর হিসাবগুলো যথারীতি ক্লোজ করা হয়েছে।

আমাদের প্রতিনিধি জনাব মোঃ মোশাররফ হোসেন এর নিকট ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর কর্মকর্তা আরও অবহিত করেছেন যে, মোঃ সহিদুল্লা নামক এক ব্যক্তি উক্ত তিনটি এফডিআর নগদায়নের জন্য অকো-টেক্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকের স্বাক্ষর সম্বলিত কাগজপত্র দাখিল করে এফডিআর গুলো নগদায়নের আবেদন করলে ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর কর্মকর্তা তাহা নগদায়ন করে পে-অর্ডার এর মাধ্যমে কথিত মোঃ সহিদুল্লার নিকট হস্তান্তর করেন এবং কথিত মোঃ সহিদুল্লা অকো-টেক্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালক এর স্বাক্ষর জাল করে

পঞ্চমতঃ ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এবং মেঘনা ব্যাংক লিমিটেড যা করেছেন তা উক্ত ব্যাংকদ্বয়ের আন্তঃ বিভাগীয় কাজ। আর এতসব জাল ডকুমেন্ট (Fake Document) দ্বারা এই জালিয়াতি হয়েছে তা বাংলাদেশ ব্যাংকের অডিট, ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর ইন্টারনাল অডিট, এনবিআর কমার্শিয়াল অডিট (NBR Commercial Audit), সিএ ফার্ম দ্বারা এক্সটারনাল (External Audit by CA Firm) অডিট কোথাও ধরা পড়লো না যে সকল ডকুমেন্ট এর মধ্যে গড়মিল রয়েছে।

আমরা বিশ্বাস করি আমাদের উল্লেখিত তিনটি এফডিআর হিসাবে রক্ষিত অর্থ ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর ব্যাংকের সংশ্লিস্ট শাখায় গচ্ছিত আছে। আমানতকারীদেরকে এভাবে উৎকণ্ঠিত করলে ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর মত একটি প্রতিষ্ঠান পেশাদারীত্ব হারাবে এবং মানুষ তাদের প্রতিষ্ঠান হতে বিমূখ হবে, পাশাপাশি আমানতকারীগন শংকিত হবে এবং আমানত রাখতে আগ্রহ হারাবে।

আপনার সদয় অবগতির জন্য আরো জানাচ্ছি যে, সংশ্লিষ্ট শাখার দায়িত্বশীল কর্মকর্তাদের কথাবার্তা অসঙ্গতিপূর্ণ হওয়ায় আমাদের প্রতিষ্ঠান ডিরেক্টর কর্ণেল মোহাম্মদ গিয়াস উদ্দিন (অবঃ) বিগত ১৬/০৫/২০২৩ ইং তারিখ দুপুর ১.০০ ঘটিকার সময় এবং ১৭/০৫/২০২৩ ইং তারিখ বিকাল ৩.০০ ঘটিকার সময় ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালকের সাথে সাক্ষাত করার জন্য উক্ত ব্যাংকের প্রধান কার্যালয়ে যান এবং আমাদের প্রতিষ্ঠানের উক্ত কর্মকর্তাকে প্রথম দিন ৩ ঘন্টা এবং দ্বিতীয় দিন ২ ঘন্টা বসিয়ে রেখে এমডি’র দপ্তরে হতে জানানো হয় যে, এমডি সাহেব সাক্ষাত করবেন না। যেহেতু ইষ্টার্ন ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক দায়িত্বশীলতার পরিচয় দিতে ব্যর্থ হয়েছেন সেহেতু আমরা আপনাদের দারস্থ হতে বাধ্য হয়েছি।

বাংলাদেশ ব্যাংকের মুখমাত্র জানান, এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক ইস্টার্ন ব্যাংকের উর্ধতন কর্মকর্তাদের এই জালজালিয়াতির অভিযোগ তদন্তের এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্তের ঘটনার সত্যতা পাওয়া গেলে পরবর্তী করনিয় ঠিক করবে বাংলাদেশ ব্যাংক।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত