রবিবার , ২৩ জুলাই ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
insidebusinessnews.com
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

বাংলাদেশে শাখা খুলতে চায় রুশ জায়ান্ট এসবার ব্যাংক

প্রতিবেদক
Newsdesk
জুলাই ২৩, ২০২৩ ১১:৩৭ অপরাহ্ণ

বাংলাদেশে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে আগ্রহ দেখিয়েছে রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক এসবার। দেশটির বৃহত্তম ঋণদাতা ব্যাংক ‘এসবার ব্যাংক’ বাংলাদেশে তাদের শাখা খুলতে চায়। এ জন্য ব্যাংকটি ইতিমধ্যে দেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে সভাও করেছে। খবর রয়টার্সের।

এসবার ব্যাংক জানিয়েছে, রুশ ব্যবসায়ীরা তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে এশিয়া অঞ্চলে নজর দিচ্ছেন। ফলে বাংলাদেশের বিভিন্ন কোম্পানির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আছে- এমন রুশ গ্রাহকদের ব্যাংকিং সেবা দিতে সম্ভাবনা খতিয়ে দেখছেন তারা (এসবার ব্যাংক)।

এসবার ব্যাংকের নির্বাহী বোর্ডের ডেপুটি চেয়ারম্যান আনাতোলি পোপভ বলেন, বাংলাদেশি কোম্পানির সঙ্গে ব্যবসা করা রুশ ক্লায়েন্টদের অনুরোধে ব্যাংকিং সেবা চালুর সব শর্ত ও সম্ভাবনা পর্যালোচনা করা হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, প্রাথমিক দুই বৈঠকে এখন পর্যন্ত চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। ব্যাংকটি শাখা খোলার আইনি শর্ত ও প্রয়োজনীয় কাগজপত্রের বিষয়ে জানতে চেয়েছে। সেসব খতিয়ে দেখেই সিদ্ধান্ত নেবে ব্যাংকটি।

ঢাকার রুশ দূতাবাসের প্রেস অ্যাটাচে আমাতুলা খানোভা জানিয়েছেন, সংবাদমাধ্যমকে জানানোর মতো আনুষ্ঠানিক কোনো তথ্য এখন পর্যন্ত দূতাবাসের কাছে নেই। আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্তে পৌঁছালেই তা সঙ্গে সঙ্গেই জানানো হবে।

ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমারা। গত মাসে ইউরোপ থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছে এসবার। পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যেও টিকে থাকতে অনেক রাশিয়ান কোম্পানির মতো এসবার ব্যাংকও ব্যবসা সম্প্রসারণে এশিয়ার দিকে নজর দিয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেন আক্রমণ করার পর পশ্চিমা নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু হয়েছিল এসবার ব্যাংক। গত মাসে এটি তাদের অস্ট্রিয়ান সাবসিডিয়ারি বিক্রি করে দিয়ে ইউরোপের বাজার থেকে নিজেদের সম্পূর্ণভাবে প্রত্যাহার করে নিয়েছে।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত