বৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
insidebusinessnews.com
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

‘জীবন নিয়ে দেশে ফিরতে পারবো এটা ভাবিনি‘

প্রতিবেদক
মমতাজ মহল
আগস্ট ১০, ২০২৩ ১২:০৮ পূর্বাহ্ণ

দেড় বছর ধরে ইয়েমেনের জঙ্গি সংগঠন আল কায়দার হাতে বন্দী থাকা জাতিসংঘ কর্মকর্তা অবসরপ্রাপ্ত লে. কর্নেল একেএম সুফিউল আনামকে মুক্ত করে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

বুধবার বিকাল সাড়ে ৫ টায় এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইয়েমেনের দক্ষিণাঞ্চল থেকে অপহরণের শিকার হন বাংলাদেশের সাবেক সেনা কর্মকর্তা একেএম সুফিউল আনাম। এরপর থেকে কোনো খোঁজ মিলছিলো না জাতিসংঘে কর্মরত সুফিউলের।

সুফিউল ইয়েমেনের রাজধানী এডেনে জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের ফিল্ড সিকিউরিটি কো-অর্ডিনেশন অফিসার হিসেবে কর্মরত ছিলেন। গত বছর ১১ ফেব্রুয়ারি তিনি অপহৃত হন। ওই দিন জাতিসংঘের একটি ফিল্ড মিশন শেষে এডেনে ফিরছিলেন সুফিউলসহ জাতিসংঘের আরও চার কর্মী। ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে সন্ত্রসাী সংগঠন আল-কায়েদার সদস্যরা তাকে অপহরণ করে। সুফিউলের মুক্তিপণ হিসেবে ৩০ লাখ ডলার দাবি করেছিলো আল-কায়েদা।

সুফিউল আনামের খোঁজে ইয়েমেন যায় বাংলাদেশের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল। মঙ্গলবার তাকে উদ্ধার করে সংযুক্ত আরব আমিরাতে নেয়া হয়। সেখান থেকে আজ দেশে ফিরলেন তিনি।

ঢাকায় নেমে সাংবাদিকদের কাছে জিম্মিদশার রোমহর্ষক বর্ণনা দিয়ে সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, ভয়ংকর সন্ত্রাসীরা অপহরণ করার পর জীবন নিয়ে দেশে ফিরতে পারবো এটা ভাবতেও পারিনি। গত ১৮ মাস অত্যন্ত বিপৎসংকুল পরিবেশের মধ্যে ছিলাম। মনে হয়েছিলো, যেকোনো মুহূর্তে সন্ত্রাসীরা আমাকে হত্যা করবে।

সুফিউল আনাম বলেন, ১৮ মাস আগে পেশাগত দায়িত্ব পালন শেষে ফেরার সময় অস্ত্রের মুখে আল কায়েদা জঙ্গিরা আমাকেসহ মোট চারজনকে অপহরণ করে। অবর্ণনীয় দিন কেটেছে আমাদের। প্রতিটি দিনে ছিল মৃত্যুর ভয়। ভাষায় বর্ণনা করা যাবে না সেইসব স্মৃতি, এসব কেবল সিনেমায় দেখা যায়।

তিনি জানান, দেড় বছরে মোট ১৮ বার জায়গা বদল করে কখনও পাহাড়ে কখনও মরুভূমিতে তাদের রাখা হয়।

তাকে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রীকে বিশেষভাবে ধন্যবাদ জানান সুফিউল আনাম। কৃতজ্ঞতা প্রকাশ করেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) কর্মকর্তাদের প্রতি।

এ সময় এনএসআইয়ের পরিচালক ইমরুল মাহমুদ বলেন, স্যারকে উদ্ধার করার বিষয়টি ছিল দীর্ঘ প্রক্রিয়া। দেড় বছরের চেষ্টায় এ সফলতা এসেছে। অপহরণকারীরা ৩০ লাখ মার্কিন ডলার চেয়েছিল, কিন্তু কোনো টাকাপয়সা দিতে হয়নি।

অপহরণের পর কোনো খোঁজ মিলছিলো না সুফিউলের। প্রায় সাত মাস পর গত বছরের ৭ সেপ্টেম্বর ওই কর্মকর্তার একটি ভিডিও প্রকাশ করে জঙ্গিগোষ্ঠীদের অনলাইন তৎপরতা পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

করোনা ভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে কঠোর পদক্ষেপ নেয়ার ইঙ্গিত প্রধানমন্ত্রীর

এইচ টি ইমাম আর নেই।

বরগুনায় ছাত্রলীগের দুই গ্রুপের সমাবেশ, ১৪৪ ধারা জারি

আমরা অর্থের ঘাটতিতে কিছুটা অসুবিধায় আছি: সিলেট সুনাম গঞ্জে পরিকল্পনামন্ত্রী

আমেরিকায় পুলিশ এনকাউন্টারে বন্দুকধারী নিহত

কুমিল্লায় মা-মেয়েকে মারধর: থানায় ‘ মামলা না নেওয়ায়’ আদালতে মামলা

‘কাঁদতে আসি নাই বিচার চাইতে এসেছি’

সাংবাদিক মধু ত্রিপুরার পিতা অপূর্ণ কুমার ত্রিপুরার মৃত্যুতে এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরার শোক

মাটিরাঙ্গায় গাছ ভেঙ্গে দোকান-ঘর বিধ্বস্থ, আট লক্ষাধিক ক্ষয়ক্ষতি :

‘আমি মায়ের কাছে যাবো’ শিশু শেখ রাসেল